LifeHacks

গরিব হল তারা, যাদের সব কিছু খুব বেশি বেশি দরকার। কারণ, যাদের সবকিছু খুব বেশি বেশি লাগে, তারা কখনোই জীবনের প্রতি সন্তুষ্ট হয় না। আই অ্যাম ফ্রুগাল, নট পুয়োর। আমি স্বাধীনভাবে বেঁচে থাকতে চাই আর আমি সেভাবেই বেঁচে আছি। লিভিং ফ্রুগালি ইজ এ ফিলোসফি অব লাইফ, বাট আই অ্যাম নট পুয়োর।” -হোসে মুহিকা ( উরুগুয়ের প্রাক্তন প্রেসিডেন্ট)।

আমরা কী শিখেছি বা শিখছি এবং অভিজ্ঞতা অর্জন করেছি তার সবগুলোই কীভাবে ধরে রাখব? এটাতো মেমরি কার্ডের মতো নয় ।

 


আমি সবসময় ব্যতিক্রমী স্মৃতিযুক্ত লোকদের সর্বাধিক দর্শনীয় করি। আপনারা জানেন, যে ধরণের লোকেরা বিশ্বকোষীয় জ্ঞানকে আপাতদৃষ্টিতে অল্প প্রচেষ্টা করে জড়ো করতে সক্ষম, যখন আমাদের বাকিরা এবং আমরা কয়েক সেকেন্ড আগে আমাদের পরিচয় হয়েছিল সেই ব্যক্তির নামটি স্মরণ করার জন্য লড়াই করি। যদিও আমাদের সবারই জন্য আশা আছে যে, আমরা ব্যয়াম করে আমাদের দেহ ,অন্য যে কোনও পেশী শক্তিশালী করতে পারি, তেমনি আরও বেশি স্মরণ রাখতে এবং আরও দ্রুত শিখতে আমাদের মস্তিস্ককে প্রশিক্ষণ দিতে পারি। আমাদের কোনও ফটোগ্রাফিক স্মৃতি নিয়ে জন্মগ্রহণ করার প্রয়োজন নেই (আসলে কয়েকজন উল্লেখযোগ্য ব্যক্তি ছাড়া কার্যত কোনও প্রাপ্তবয়স্কের ফটোগ্রাফিক স্মৃতি নেই)। 
আপনার  পরীক্ষার জন্য অধ্যয়ন করা প্রয়োজন, একটি নতুন ভাষা শিখতে চান, বিব্রতকর স্মৃতিশক্তিগুলি যেমন আপনার ম্যানেজারের স্ত্রীর নাম কী? মানসিকভাবে তীক্ষ্ণ থাকলে, আপনার স্মৃতিশক্তি উন্নত করা সহজ ।


মানুষের স্মৃতি:
আমরা কীভাবে স্মরণ করি বা কোন কিছু মনে রাখি ,স্মরণ করি এবং ভুলে যাই চিরকাল জন্য , আর মনে করতে পারিনা।
মানুষের স্মৃতি-মস্তিষ্কের অনেকগুলি অংশে একবারে ঘটে বা একসাথে কাজ করে এবং কিছু ধরণের স্মৃতি অন্যের চেয়ে দীর্ঘস্থায়ী থাকে। 
আমাদের জন্মের মুহুর্ত থেকে, আমাদের মস্তিষ্কে ও নিজেকে এবং আমাদের চারপাশের বিশ্ব সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্যের দ্বারা বোমাবর্ষণ করা হয়।

কিভাবে মেমরি কাজ করে??
মস্তিষ্কের প্রোটিন যা মেমরি গঠনে এবং স্মৃতিশক্তি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিজ্ঞানের আবিষ্কার বুঝতে এখনও অনেক কিছু আছে। তবুও, আমরা জানি যে মেমোরি প্রসেসিংয়ের মূলত তিনটি ধাপ বা পদক্ষেপ রয়েছে।
- এনকোডিং
-সঞ্চয়স্থান এবং 
-পুনরায় কল
সুতরাং, আমরা কী শিখেছি বা শিখছি  এবং অভিজ্ঞতা অর্জন করেছি তার সবগুলোই কীভাবে ধরে রাখব? এটাতো মেমরি কার্ডের মতো নয় ।
মানুষ বিভিন্ন সময়ের জন্য বিভিন্ন ধরণের স্মৃতি ধরে রাখে। স্বল্প-মেয়াদী স্মৃতিগুলি কয়েক সেকেন্ড থেকে কয়েক ঘন্টা অবধি, দীর্ঘমেয়াদী স্মৃতিগুলি বছরের পর বছর ধরে। 
আমাদের একটি কার্যকরী স্মৃতি রয়েছে, যা আমাদের কিছু মনে করার মধ্য দিয়ে সীমিত সময়ের জন্য কিছু মনে রাখতে সাহায্য করে। যেমন, এটি স্মরণ করার জন্য আপনি যখনই নিজের কাছে একটি ফোন নম্বর বারবার বলবেন, তারমানে আপনি নিজের কাজের স্মৃতি ব্যবহার করছেন।

স্মৃতিগুলিকে শ্রেণিবদ্ধ করার আরেকটি উপায় হ'ল মেমরির বিষয় এবং আপনি নিজে এ বিষয়ে  সচেতনভাবে এটি মনে রাখার জন্য সবসময় চেষ্টা করছেন কিনা। এটিকে ২ভাগে ভাগ করা হয়-
১.ডিক্লারেটিভ মেমোরি:
একে সুস্পষ্ট মেমরিও বলা হয়, আপনি সচেতনভাবে অভিজ্ঞতার সাথে বিভিন্ন ধরণের স্মৃতি ধারণ করছেন কিনা। যেমন,এর মধ্যে কিছু স্মৃতি হ'ল তথ্য বা "সাধারণ জ্ঞান": 
পর্তুগালের রাজধানী (লিসবন), বা কার্ড খেলার একটি স্ট্যান্ডার্ড ডেকের কার্ডের সংখ্যা (52)। অন্যদিকে আপনার অতীত ইভেন্টগুলি নিয়ে থাকা যেমন শৈশবের জন্মদিন। 
২.ননডেক্লারেটিভ মেমরি:
এটি অন্তর্নিহিত মেমরিও বলে, অজ্ঞান করেও তা ভুলানো যায় না। এর মধ্যে রয়েছে প্রক্রিয়াভিত্তিক স্মৃতি, যা আপনার ব্রেইন আপনার শেখার দক্ষতা মনে রাখতে ব্যবহার করে। 
আপনি কি কোনও যন্ত্র বাজান বা সাইকেল চালান? এগুলি আপনার কাজের পদ্ধতিগত স্মৃতি। 
অপ্রচলিত স্মৃতিগুলি আপনার ব্রেইন কল্পনাপ্রসূত প্রতিক্রিয়াগুলিকেও আকার দিতে পারে, যেমন আপনার পছন্দের খাবারটি দেখার জন্য লালা কাটাতে বা আপনি যখন ভয় পান এমন কিছু দেখেন তখন চমকে আপনাকে চমকে দেওয়া হয়।

১.ভালো ঘুম ও নতুন কিছু শিখা বা মুখস্থর সাথে সাথে প্রায় ৪৫-৬০ মিনিটের বিরতি নেওয়া আপনার স্মৃতি ৫০০% বাড়িয়ে তুলতে পারে। 
২.দৌড়ানোর মতো অ্যারোবিক ব্যায়াম উন্নত মেমরির সাথে সংযুক্ত।
৩.স্বাস্থ্যকর খাবার ও জীবনযাপনের বাইরে নির্দিষ্ট মেমোরি কৌশলগুলি আপনাকে রপ্ত করা। যে কোনও জিনিস  মনে রাখতে আরও সহায়তা করবে। "মেমোনমিক্স"  কৌশল- মেমোরিটিকে সহায়তা করার জন্য ডিজাইন করা কোনও সিস্টেম বা ডিভাইসকে বোঝায়!
৪.মেমরি রাজপ্রাসাদ
৫.চানকিং
৬. ভিজুয়াল বেসিক টেকনিক
৭.লিখতে হবে,টাইপ নয়।
৮.কোন কিছু জানার সর্বাধিক দক্ষ উপায় হ'ল দূরত্বের পুনরাবৃত্তি। গ্যাব্রিয়েল ওয়াইনার ভাষা শেখার বিষয়ে তাঁর দুর্দান্ত বইতে যেমন ফ্লুয়েট ফরএভার ব্যাখ্যা করেছেন, "এটির প্রাথমিক স্তরে, একটি স্পেসড রিপিটেশন সিস্টেম (এসআরএস) একটি করণীয় তালিকা যা আপনার কর্মক্ষমতা অনুসারে পরিবর্তিত হয়।"
৯.কিছু শেখার সর্বোত্তম উপায় হ'ল এটি অন্য কাউকে শেখানো "" আমি যখন জাপানি এক দলকে জিজ্ঞাসা করলাম তাদের পছন্দের মুখস্থকরণ এবং শেখার কৌশলটি কী, তখন বেশিরভাগ লোকেরা বললো অন্য কাউকে শেখানো, ব্যাখ্যা করা বা এমনকি কিছু শিখার উল্লেখ করেছিলেন। এটি প্রোটেগ প্রভাব।একটি গবেষণায় প্রদর্শিত হয়েছিল।
১০.শেয়ার নলেজ।

বোনাস টিপ: 
আপনার  স্মরণ করার দরকার নেই। ফলোড করুন ।মানুষের মস্তিষ্ক অবিশ্বাস্য। যেহেতু আমাদের নিউরনগুলি একসাথে অনেক স্মৃতি সঞ্চয় করতে পারে, আমাদের মানসিক স্টোরেজ ক্ষমতাটি প্রায় ২.৫ মিলিয়ন পেটাবাইট (মিলিয়ন গিগাবাইট) ।

পরিশেষে লা যায়- এটি প্রায় তিনশো বছরের ননস্টপ টিভি অনুষ্ঠানের সমান। এটি বলা হয় যে, আমরা যখন আমাদের মস্তিস্কের পূর্ণ হওয়ার ঝুঁকি চালাই তখন আমাদের কাছে প্রচুর পরিমাণে তথ্য আসে যা আমরা কেবল আমাদের ডিজিটাল সরঞ্জামগুলিতে অফলোড করতে পারি। তথ্য মুখস্থ করার জন্য প্রচেষ্টা নেওয়া দরকার, তাই আমাদের স্মৃতিশক্তির প্রতি যে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া দরকার সেই বিষয়ে আমাদের ফোকাস করা উচিত। এভারনোট আপনার দ্বিতীয় মস্তিষ্কের জন্য দাঁড়াতে পারে ।আপনাকে কেবল যেকোন কিছু মনে রাখতে সহায়তা করতে, বা আপনি অন্যান্য নোট গ্রহণকারী অ্যাপ্লিকেশনগুলির মতো এটি ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

if you have any doubt pls sms.

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.