LifeHacks

গরিব হল তারা, যাদের সব কিছু খুব বেশি বেশি দরকার। কারণ, যাদের সবকিছু খুব বেশি বেশি লাগে, তারা কখনোই জীবনের প্রতি সন্তুষ্ট হয় না। আই অ্যাম ফ্রুগাল, নট পুয়োর। আমি স্বাধীনভাবে বেঁচে থাকতে চাই আর আমি সেভাবেই বেঁচে আছি। লিভিং ফ্রুগালি ইজ এ ফিলোসফি অব লাইফ, বাট আই অ্যাম নট পুয়োর।” -হোসে মুহিকা ( উরুগুয়ের প্রাক্তন প্রেসিডেন্ট)।

আত্মীয়-স্বজন কবিতা।



'আত্মীয়-স্বজন'
মোহাম্মদ নূরুল ইসলাম
🤹অনেকদিন হয়ে গেলো ফোন করিস না, কোনো খোঁজখবর নাই- তা-কেমন আছিস?
🤷আত্মীয়-স্বজনের অজুহাত-
আরে এতো ব্যস্ত থাকি যে, ফোন করার সময় পাইনা-
যারা লেখাপড়া একটু কম জানে তারা বলে,আমিতো কল দিতে পারিনা, আমারতো কোন ফোন নাই,আমি ফোন নাম্বার সেভ করতে পারিনা, আমিতো ইন্টারনেটে কল দিতে পারি না ,আমি তো ইমো চালাতে পারি না, ম্যাসেঞ্জার চালাইতে পারি না, কল দিব কিভাবে আমার ফোনে ব্যালেন্স নাই ,আমার ফোনে ডাটা নাই, আমার স্মার্ট ফোন নাই🤷
🤔 কবিতা-
জীবনে চলার পথে,
সুখে-দুখে একসাথে -প্রতিটি সময়ের প্রতিটি ক্ষণে,পবিত্র সম্পর্কের মায়ারবন্ধনে-
সবুজ প্রকৃতির
বুকে,বিপদে-আপদে কোলাহলপূর্ণ জনস্রোতে মাঠে-ঘাটে রাস্তা কিংবা ফুটপাতে, জানা অজানা হাজারো মানুষের দেখা পাবে- তবু কোনএক টানে খুঁজে নিবে তুমি-
তোমার পথের সঙ্গী, যারা তোমার জীবনেরই অংশ- আত্মার,আত্মীয়-স্বজন!
মা-বাবা,ভাই-বোন,অতি নিকট আপনজন,সেজে একমধুর মায়ার বন্ধন-ভুলে যেও না, তাদের ভুল বুঝোনা,এরাই তোমার আত্মীয় স্বজন।

এই পৃথিবীতে মায়াহীন নয়তো কেউ, যদিও বুকের ধারে জমা থাকে-হাজারো বেদনার ঢেউ।
স্বার্থের টানে যদিও ফিরে যায় কেউ, তবুও রক্তের টানে ফিরে আসে সেও।
 কখনো ভুলে যেও না- ভুল বুঝনা- তারাই তোমার আত্মীয় স্বজন।

মনের আবেগে নিঃস্বার্থভাবে নিজের আত্মভোলামন-
রাগের ভুলে কষ্টে, জীবনের সোনালী সময়ে,দুঃখ-কষ্টের সময় শক্ত নিবিড় ছায়ায়-
তারাই আত্মীয়-স্বজন।
দেখা না হলে ফোন করে খবর নিও,বলোনা যেন ফোন নাম্বার নাই-ভালো আছি ভালো থেকো খবরটা জানা চাই ।
দুঃখ-সুখে কাছে থেকো তুমি- যতই দু্রে থাকো, জীবনের শেষ সময় আসবে মায়ার বন্ধনে- আপনজনের পাশে।
 যতই কষ্ট হোক ভুলে যেওনা, কখনো ভুল বুঝোনা, তারাই তোমার আত্মীয়-স্বজন।

কবিতাটি কষ্ট করে পড়ার জন্য, সবাইকে ধন্যবাদ😀
আমি মোঃ নুরুল ইসলাম

কোন মন্তব্য নেই

if you have any doubt pls sms.

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.