LifeHacks

গরিব হল তারা, যাদের সব কিছু খুব বেশি বেশি দরকার। কারণ, যাদের সবকিছু খুব বেশি বেশি লাগে, তারা কখনোই জীবনের প্রতি সন্তুষ্ট হয় না। আই অ্যাম ফ্রুগাল, নট পুয়োর। আমি স্বাধীনভাবে বেঁচে থাকতে চাই আর আমি সেভাবেই বেঁচে আছি। লিভিং ফ্রুগালি ইজ এ ফিলোসফি অব লাইফ, বাট আই অ্যাম নট পুয়োর।” -হোসে মুহিকা ( উরুগুয়ের প্রাক্তন প্রেসিডেন্ট)।

অ্যামোনিয়াম নাইট্রেট বৈরুত বিস্ফোরণের কারণ!

🤷অ্যামোনিয়াম নাইট্রেট বৈরুত বিস্ফোরণের কারণ,

 এটি একটি গন্ধহীন স্ফটিক উপাদান যা সাধারণত সার হিসাবে ব্যবহৃত হয়।
🤹আমাদের অ্যামোনিয়াম নাইট্রেট প্রয়োজন, আমরা কেবল এটি দিয়ে কী করছি তার প্রতি আমাদের ভাল মনোযোগ দেওয়া দরকার।"
 যা কয়েক দশক ধরে,অসংখ্য শিল্প বিস্ফোরণের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছে ২০১৩ সালে টেক্সাসের একটি সার উদ্ভিদ, যাতে ১৫ জন মারা গিয়েছিল  এবং অন্যটি ২০০১ সালে ফ্রান্সের টুলাউজে একটি রাসায়নিক প্ল্যান্টে ৩১ জন মারা গিয়েছিল তবে এটি দুর্ঘটনাক্রমে ছিল। 
👉 লেবাননের রাজধানী বৈরুত বন্দরে দুটি বিস্ফোরণে কমপক্ষে ৬৮ জন নিহত এবং হাজার হাজার আহত হয়েছে। জ্বালানী তেলের সাথে মিলিত হলে, অ্যামোনিয়াম নাইট্রেট নির্মাণ শিল্পের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত একটি শক্তিশালী বিস্ফোরক তৈরি করে, তবুও তালেবানদের মতো বিদ্রোহী গোষ্ঠীগুলিও বিস্ফোরক ও বিস্ফোরকগুলির জন্য ব্যবহৃত হয়। দুটি বিশাল বিস্ফোরণ লেবাননের রাজধানী বৈরুতকে কাঁপিয়ে দিয়েছিল, বহু সংখ্যক মানুষকে হত্যা করেছে এবং কয়েক হাজার মানুষ আহত করেছে, বিল্ডিং কাঁপছে এবং আকাশে বিশাল ধোঁয়া বইছে ।





 ১৯৯৫ সালে ওকলাহোমা সিটি হামলার পিছনে বোমা ফেলার এটিও একটি উপাদান ছিল। কৃষিতে, অ্যামোনিয়াম নাইট্রেট সার দানাদার আকারে প্রয়োগ করা হয় এবং দ্রুত আর্দ্রতার অধীনে দ্রবীভূত হয়, যা নাইট্রোজেন - যা গাছের বৃদ্ধির চাবিকাঠি - মাটিতে ছরিয়ে যায়। 

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, বৈরুত বন্দরের গুদামে বছরের পর বছর ধরে রাখা ২,৭৫০ মেট্রিক টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়েছিল, এতে কয়েক ডজন লোক মারা গিয়েছিল এবং লেবাননের রাজধানীতে অভূতপূর্ব ক্ষতি সাধন করেছে। তবে, সাধারণ সঞ্চয়স্থানের পরিস্থিতিতে এবং খুব বেশি উত্তাপ ছাড়াই অ্যামোনিয়াম নাইট্রেট জ্বালানো কঠিন, রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক জিমি অক্সলে এএফপিকে বলেছেন। "আপনি যদি ভিডিওটি (বৈরুত বিস্ফোরণের) দিকে লক্ষ্য করেন, আপনি কালো ধোঁয়া দেখেছিলেন, আপনি লাল ধোঁয়া দেখেছিলেন, 

এটি ছিল একটি অসম্পূর্ণ প্রতিক্রিয়া," তিনি বলেছিলেন। ২০২০ সালের ৪আগস্ট লেবাননের রাজধানী বৈরুতে একটি বিশাল বিস্ফোরণ ঘটে।  "আমি ধরে নিচ্ছি যে একটি ছোট বিস্ফোরণ ঘটেছিল যা অ্যামোনিয়াম নাইট্রেটের প্রতিক্রিয়া জাগিয়ে তোলে - সেই ছোট বিস্ফোরণটি দুর্ঘটনা ছিল বা উদ্দেশ্য নিয়ে এমন কিছু যা আমি এখনও শুনিনি।" এটির কারণ 
🤔অ্যামোনিয়াম নাইট্রেট একটি অক্সিডাইজার - এটি জ্বলনকে তীব্র করে তোলে এবং অন্যান্য পদার্থগুলিকে আরও সহজেই জ্বলতে দেয় তবে এটি নিজে খুব দাহনীয় নয়।

এই কারণে, এটি কোথায় সংরক্ষণ করা যায় সে সম্পর্কে সাধারণত খুব কঠোর নিয়ম রয়েছে: উদাহরণস্বরূপ, এটিকে জ্বালানী এবং তাপের উত্স থেকে দূরে রাখতে হবে। ২০২০ সালের ৪ আগস্ট লেবাননের বৈরুত শহরে একটি বিস্ফোরণের পরে ধোঁয়া উঠেছে, একটি সোশ্যাল মিডিয়া ভিডিও থেকে প্রাপ্ত এই ছবিতে। 

 প্রকৃতপক্ষে, ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশে ক্যালসিয়াম অ্যামোনিয়াম নাইট্রেট তৈরির জন্য অ্যামোনিয়াম নাইট্রেটে ক্যালসিয়াম কার্বনেট যুক্ত করা দরকার যা নিরাপদ। মার্কিন যুক্তরাষ্ট্রে ওকলাহোমা সিটি হামলার পরে প্রবিধানগুলি উল্লেখযোগ্যভাবে কঠোর করা হয়েছিল। রাসায়নিক সুবিধা সন্ত্রাসবিরোধী মানদণ্ডগুলির অধীনে, উদাহরণস্বরূপ, যে সুবিধাগুলি ৯০০ কেজির বেশি অ্যামোনিয়াম নাইট্রেট সঞ্চয় করে সেগুলি পরিদর্শন সাপেক্ষে মজুদ করা। এর ঝুঁকি থাকা সত্ত্বেও অক্সলে বলেছিলেন যে কৃষি ও নির্মাণে অ্যামোনিয়াম নাইট্রেটের বৈধ ব্যবহার এটিকে অপরিহার্য করে তুলেছে। "বিস্ফোরকবিহীন এই আধুনিক পৃথিবীটি আমরা পেতাম না এবং আজ আমাদের যে জনগোষ্ঠীকে অ্যামোনিয়াম নাইট্রেট সার ছাড়াই খাওয়াতাম না," তিনি বলেছিলেন। "আমাদের অ্যামোনিয়াম নাইট্রেট প্রয়োজন, আমরা কেবল এটি দিয়ে কী করছি তার প্রতি আমাদের ভাল মনোযোগ দেওয়া দরকার।"
মোহাম্মদ নূরুল ইসলাম
Translate & added concept.
to see the video about lebanoon ammonium blast



কোন মন্তব্য নেই

if you have any doubt pls sms.

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.