LifeHacks

গরিব হল তারা, যাদের সব কিছু খুব বেশি বেশি দরকার। কারণ, যাদের সবকিছু খুব বেশি বেশি লাগে, তারা কখনোই জীবনের প্রতি সন্তুষ্ট হয় না। আই অ্যাম ফ্রুগাল, নট পুয়োর। আমি স্বাধীনভাবে বেঁচে থাকতে চাই আর আমি সেভাবেই বেঁচে আছি। লিভিং ফ্রুগালি ইজ এ ফিলোসফি অব লাইফ, বাট আই অ্যাম নট পুয়োর।” -হোসে মুহিকা ( উরুগুয়ের প্রাক্তন প্রেসিডেন্ট)।

লকডাউনের আজ ৩ মাস

লকডাউনের আজ ৩ মাস পূর্ণ হলো-
    ( ৩ এপ্রিল- ৩ জুলাই)
👉নীরবে-নিভৃতে কেমন আছি আমরা সিঙ্গাপুর ডরমেটরিতে? কেমন কাটছে আমাদের অভ্যন্তরীণ জীবন?
প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত ব্যস্ত জীবনটা চুপচাপ থাকতে থাকতে অস্থির হয়ে উঠেছে ! ইউটিউব, ফেসবুক, আর গুগলের কোমরেও ব্যথা ধরে গেছে।
একদিকে বাঁকা হয়ে থাকতে থাকতে নিজের কোমরের ও বারোটা বাজতে লাগল বৈকি। কোম্পানীর গাড়ীগুলো, কফিশপের তামিল আঙ্কেল, বাংলা বিরানির মোস্তফা প্লাজা মিনি মাঠ,২ টাকার বার্গার এর দোকান, কপিতিয়ামের সুস্বাদু কফি,এমন কি মাথার চুল ও বারবার এর কিচির-মিচির শব্দ শোনার অপেক্ষায় আছে।

 অন্যদিকে দূষণমুক্ত হয়ে আকাশ মনে হয় একটু বেশিই নীল হয়ে আছে!
নতুন বসন্ত তাহলে কি এসে গেল? তাহলে কি সিঙ্গাপুরের ঋতু পরিবর্তন শুরু হলো? প্রকৃতি আজ নতুন সাজে সেজে উঠেছে, নতুন রঙে রাঙিয়ে তুলেছে, আর সেই সৌন্দর্য ম্লান হয়ে আমি মোবাইল ছেড়ে কলম আর একটা পুরনো ডাইরি হাতে নিলাম।

তিন বেলা সরকারি খাবার আর ইউটিউবের দিরিলিস আর্তগোল এর ধারাবাহিক নাটক, ইসলামিক শাসনের উসমানীয় সাম্রাজ্যের উত্থান, পৃথিবী থেকে অত্যাচারী জালিমদের পতন, ন্যায়বিচার প্রতিষ্ঠা, কুসংস্কারাচ্ছন্ন জীবন থেকে কুরআনের আলোকে আলোকিত হওয়া, ধর্ম বর্ণ নির্বিশেষে একই আকাশের নিচে মিলেমিশে বসবাস, দাস প্রথার পতন, দুর্নীতি আর সৎ ব্যবসার উত্তম মাধ্যম এরআনন্দের ঝড় সে কি ধরে রাখা যায়? নিজের গায়ে জমে থাকা ধুলাবালি এবার বিদায় নিল! 


কয়েনের যেমন দুটি দিক থাকে, তেমনি এই যে লকডাউন এর মধ্যে ঘরে বসে থাকা তার ও দুটো দিক আছে।

আমরা কেউ কিন্তু এভাবে ঘরে বসে থাকতে চাই না ।অনেকের কাছে দুঃসহ যন্ত্রণা মনে হয়। অনেকে আবারখুঁজে নিচ্ছে নতুন কিছু, তাই ঘরে বসে আমরা অনেকেই ভালো কিছু খুঁজে নিয়েছি। নিজের অজান্তেই !

👉সব সময় যেমন বিনোদন কারো ভালো লাগে না ।তাই আমরা সবাই মাঝে মাঝে জীবনের মানে খুঁজি, কেউ খুঁজেও নিয়েছে! আর তাই আমার এক বন্ধু সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিদেশে আর বেশিদিন থাকবে না, দেশে গিয়ে কিছু একটা করে বাকি জীবন পরিবারের সাথে সুখ-দুঃখ ভাগ করে কাটিয়ে দিবেন!
শুধু টাকার পিছনে ছুটে সুখ পাওয়া যায় না। সুখের সংজ্ঞা একটু ভিন্ন। আমরা সেটা দেখার চেষ্টা করি না ।তাই চেষ্টা করছি অল্পতেই খুশি থাকা যায় কিভাবে? চেষ্টা আমাদের! রিজিকের মালিক আল্লাহ ! সংগ্রাম আমাদের, জয় আল্লাহতালার।

👉পরিবার ছেড়ে থাকা, বাঙ্গালী এবং ইন্ডিয়ানদের একটা কালচার হয়ে গেছে, তাই মনে করি এটাই আমাদের ভাগ্য! আসলেই কি তাই??
বর্তমান পরিস্থিতি(covid19) নিয়ে কেউ বলছেন পৃথিবীর পুননির্মাণ চলছে, কেউ বলছে আমাদের পাপের বোঝা ভারী হয়ে গেছে,তারই পরিণাম। কেউ বলছে গাছপালা,পশুপাখি, নদনদী, পাহাড়-পর্বত,সবাই আমাদের অত্যাচারে ক্লান্ত! তাই তারা আল্লাহতালার কাছে লিখিত অভিযোগ করেছেন। তাই এবার বুঝি আল্লাহ তাআলা তাদের  ডাক শুনলেন!
মোঃ নূরুল ইসলাম,
সিঙ্গাপুর। তোগান ডরমিটরি থেকে।


কোন মন্তব্য নেই

if you have any doubt pls sms.

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.